Sat. Jan 25th, 2020

গল্পে গল্পে মহাদেশকে জানা: দক্ষিণ আমেরিকা-০২

আচ্ছা, আপনি কি ডায়েট করেন? মিস্টি কুমড়া হয়ে যাওয়ার ভয়ে কম কম খান? আপনি কি জিরো ফিগারের স্বপ্ন দ্যাখেন?……সব গুলোর উত্তর যদি হ্যাঁ হয়ে থাকে, তাহলে দক্ষিণ আমেরিকার দেশ চিলিকে আপনার অবশ্যি পছন্দ হবে !! চোখ ধাঁধানো স্লিম ফিগার এই দেশের, তাই চিলি হলো বিশ্বের সব থেকে স্লিম রাস্ট্র !!

চে গুয়েভারা’র নাম তো অবশ্যি শুনেছেন…। বিপ্লবী এই নেতা কিন্তু জন্মেছিলেন এই দক্ষিণ আমেরিকার আর্জেন্টিনাতে ১৯২৮ সালের ১৪ জুন, (ইশ মাত্র কদিন আগেই গুরুর জন্মদিন গেল, উইশ করতে ভুলে গেসিলাম)। সো, আর্জেন্টিনা শুধু মেসি’র দেশ না, বুঝতেই পারছেন। আর্জেন্টিনার রাজধানীর নাম তো জানেন?…বুয়েন্স আয়ারস। বলেন তো বুয়েন্স আয়ারস কোন নদীর তীরে?… কি পারছেন না, তাহলে এক কাজ করুন, লুঙ্গি পালটে আসুন !! লুঙ্গি পাল্টা, আই মিন লা প্লাটা নদীর তীরেই বুয়েন্স আয়ারস অবস্থিত। বিশ্বের প্রথম নারী প্রেসিডেন্টের নাম কি বলেন তো?… ইসাবেলা ডি পেরন, তিনিও কিন্তু আর্জেন্টিনার মানুষ।
………চলুন এবার নেইমার-পেলের দেশ থেকে ঘুরে আসি। ঠিক ধরেছেন, আমি ব্রাজিলের কথাই বলছি। ব্রাজিলে গিয়ে রোনালদো’র খুব সুবিধে হবে, কারন ব্রাজিলিয়ানরা পর্তুগিজ ভাষায় কথা বলে( ব্রাজিল আগে পর্তুগালের কলোনি ছিল) !! ব্রাজিলে কিন্তু আগে রাজতন্ত্র ছিলো জানেন তো? ১৮১৫ সাল থেকে ১৮৮৯ সাল পর্যন্ত। এখনো রাজতন্ত্র থাকলে ভালোই হতো, প্রতি ম্যাচে নেইমার গোল করে মহারাজাকে কুর্নিশ করে বলতো, জাহাপনা, গোল করেছি !!! ও আচ্ছা আরেকটা কথা, ব্রাজিলের প্রথম নারী প্রেসিডেন্টের নাম কি বলুন তো? …দিল্মা রুসেফ, মহিলা যখন হাসেন, তখন ভারী কিউট লাগে !!
কৃতজ্ঞতা স্বীকারঃ সাগর রহমান

[bws_pdfprint]

 
 
Summary
Skip to toolbar