গল্পে গল্পে মহাদেশকে জানা: ইউরোপ-২

এই যে পেপার পত্রিকায় সারাদিন গণতন্ত্র নিয়ে এত লেখালেখি করে, জানেন নাকি গণতন্ত্রের আম্মু কে? এই ইউরোপের গ্রীসেই জন্ম হয় গণতন্ত্রের ! ম্যাপ আছে তো, বলুন দেখি গ্রীস কোথায়.?….. ওই যে ইজিয়ান সাগরের পাশেই গ্রীস। আর ভালো লাগছে না গ্রীসে থাকতে, চলুন, এক লাফে ভূমধ্যসাগর পাড়ি দিয়ে ইতাল যাই। কি নাই ইতালিতে বলুন, ফ্যাসিজম,মুসোলিনি, ১১.৩ ডিগ্রি হেলানো পিসার টাওয়ার, রেনেসা সবই তো এখানে। আপনার কি খিদে পেয়েছে? ব্যাপার না, চলেন পাস্তা খাই। পাস্তার জন্ম কিন্তু ইতালিতে। খাবার শেষে অপেরা দেখবো। এই অপেরার চালু হয় কিন্তু এখানেই প্রথম !!

এবার চলুন ফ্রাসে যাই। আজ তো ১৪ জুলাই (কাল্পনিক), ফ্রান্সের স্বাধীনতা দিবস। আচ্ছা বলুন তো, কার নেতৃত্বে ফ্রান্স স্বাধীন হয়?… উত্তরটাও জলদি দিন, চার্লস গ্যালে। ১৪ জুলাই কি হয়েছিল জানেন তো?… পতন হয়েছিল ভাই, বাস্তিল দুর্গের পতন, সে ফরাসী বিপ্লবের সময়কার কথা। থাক ভাই, অত অতীতে গিয়ে কাজ নেই। চলেন, ট্যাক্সি নেই। ট্যাক্সি আপনাকে নিয়ে যাবে আলমা ডি টানেলে, এই রাস্তায় কি হয়েছিলো বলেন তো? জী হ্যা, প্রিন্সেস ডায়না এই রাস্তাতেই এক্সিডেন্ট করে মারা যান। ও কি,ভয় পাবেন না গাড়ি ড্রাইভার আস্তে চালাবে !!

আলমা টানেল তো দেখা শেষ, এবারে সোজা ল্যুভর মিউজিয়াম আর এলিসি প্রাসাদ। এলিসি প্রাসাদে কে থাকে বুঝতে পারছেন তো?…।ঠিক ধরেছেন, ফ্রান্সের প্রেসিডেন্ট থাকেন। তো যাবেন নাকি প্রেসিডেন্টের সাথে একবার দেখা করতে ? আচ্ছা ভাই, ফ্রান্সে আসলাম আর করসিকা দ্বীপে যাবো না সেটা কি হয় নাকি !! কি ভাই ধরতে পারসেন? সেই দ্বীপ যেখানে নেপোলিয়ন জন্মায়ছিলেন। করসিকা দ্বীপ থেকে সোজা সমুদ্রে ঝাপ দিবো !! ভয় পেলেন নাকি, তবে ভয় পাওয়ারই কথা। ট্রেনে চেপে সমুদ্রের নিচ দিয়ে ৫০ কিলোমিটার পথ অতিক্রম করে ইংল্যান্ডে যেতে কার না ভয় লাগে বলেন!!

তো কি দেখবো ইংল্যান্ডে? কত্ত কিছু,এই যেমন ধরুন, ট্রাফাল্গার স্কোয়ার, হোয়াইট হল (হোয়াইট হাউজ না কিন্তু), বাকিংহাম প্যালেস ( রাজপরিবার যেখানে থাকে আরকি), ১০ এবং ১১ নং ডাউনিং স্ট্রীট…আরো অনেক জায়গা। ভাই সুযোগ পেলে ভিক্টোরিয়া ক্রস ( সরবোচ্চ রাস্ট্রীয় সম্মান) টাও নিয়ে আসবো। চলেন এবার বেলজিয়ামে, ওখানকার ইউরোওপীয় ইউনিয়নের সদর দপ্তর দেখেই বাংলাদেশে চলে আসবো। আমাদের ভিসার মেয়াদ ফুরিয়ে আসছে প্রায়

কৃতজ্ঞতা স্বীকারঃ সাগর রহমান

Add Comment

Required fields are marked *. Your email address will not be published.

19 + 15 =